মেট্রোরেলে দুধের শিশুদেরকেও গুনতে হবে ভাড়া

এবার আসছে বিজয় দিবসে ১৬ ডিসেম্বর আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করবে মেট্রোরেল। উদ্বোধন করা হবে আগারগাঁও থেকে দিয়াবাড়ি পর্যন্ত মেট্রোরেল সেবা। ইতোমধ্যে ভাড়ার তালিকাও প্রকাশ করেছে মেট্রোরেল কর্তৃপক্ষ। তবে, মেট্রোরেলে চড়তে হলে সব শিশুর জন্য গুনতে হবে প্রাপ্তবয়স্কদের মতো সমান ভাড়া। শুধুমাত্রা মুক্তিযোদ্ধারা বিনা ভাড়ায় মেট্রোরেল ভ্রমণের সুযোগ পাবেন।

এ বিষয়ে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অতিরিক্ত সচিব নীলিমা আখতার গণমাধ্যমকে বলেন, মেট্রোরেলের ভাড়া নির্ধারণের সময় শিশুদের বিষয়টি আসেনি। তাদের কথা বিবেচনা করা হয়নি। মেট্রোরেল ভাড়া নির্ধারণের কমিটিতে থাকা এক সদস্য জানান, শিশুদের বিষয়টি উল্লেখ না থাকায় সব শিশুর জন্যও পুরো ভাড়া লাগবে। তবে, স্টেশনের পরিদর্শকরা হয়তো কোলের শিশুর বিষয়ে কঠোর হবেন না। কিন্তু হাঁটতে পারে এমন শিশুর ভাড়া লাগবে।

এ বিষয়ে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক বলেন, শিশুদের বয়স নির্ধারণ করতে গিয়ে বিশৃঙ্খলা হবে। স্টেশনে উচ্চতা মাপার যন্ত্র বসাতে হবে। এগুলো এতো সহজ কাজ নয়। এভাবে ভাড়ায় ছাড় দেওয়া যাবে না।

এদিকে গত ৮ সেপ্টেম্বর মেট্রোরেলের ভাড়ার তালিকা প্রকাশ করেছে ঢাকা যানবাহন সমন্বয় কর্তৃপক্ষ (ডিটিসিএ)। তালিকা অনুযায়ী, আগারগাঁও থেকে দিয়াবাড়ি যেতে ভাড়া গুনতে হবে ৬০ টাকা। সর্বনিম্ন ভাড়া নির্ধারণ করা হয়েছে ২০ টাকা। সর্বনিম্ন ভাড়ায় যাওয়া যাবে দিয়াবাড়ি থেকে উত্তরা সেন্টার ও উত্তরা সাউথ স্টেশনে।

এ ছাড়াও পল্লবী থেকে মিরপুর-১১ কিংবা কাজীপাড়ার যেকোনো স্টেশনে যাওয়া যাবে ২০ টাকা খরচে। দিয়াবাড়ি থেকে পল্লবী ও মিরপুর-১১ ভাড়া হবে ৩০ টাকা। দিয়াবাড়ি থেকে মিরপুর-১০ ও কাজীপাড়ায় যেতে লাগবে ৪০ টাকা এবং শেওড়াপাড়া পর্যন্ত ভাড়া নির্ধারণ করা হয়েছে ৫০ টাকা। মাঝে পল্লবী থেকে আগারগাঁও পর্যন্ত ভাড়া দিতে হবে ৩০ টাকা। আর মিরপুর-১০ থেকে ফার্মগেট, কারওয়ান বাজার, শাহবাগ ও মতিঝিল পর্যন্ত ভাড়া নির্ধারণ করা হয়েছে যথাক্রমে ৩০, ৪০, ৫০ ও ৬০ টাকা।

অপরদিকে ফিরতি পথে সর্বনিম্ন ২০ টাকায় যাওয়া যাবে কমলাপুর থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে। কমলাপুর থেকে শাহবাগ ও কারওয়ান বাজার ৩০ টাকা, বিজয় সরণি ও আগারগাঁও ৫০ টাকা, শেওড়াপাড়া ৬০ টাকা, কাজীপাড়া ও মিরপুর-১০ ৭০ টাকা, মিরপুর-১১ ও পল্লবী ৮০ টাকা এবং দিয়াবাড়ি পর্যন্ত ৯০ টাকা ভাড়া নির্ধারণ করা হয়েছে।