রাশিয়ার হামলায় ধ্বংস হলো পৃথিবীর বৃহত্তম বিমান

এবার ইউক্রেনের মালিকানায় থাকা পৃথিবীর বৃহত্তম বিমান অ্যান্টোনভ আন- ২২৫ মারিয়া ধ্বংস করেছে রাশিয়া। ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানকালে বিমানটি ধ্বংস করা হয়।ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবা গতকাল রবিবার ২৭ ফেব্রুয়ারি এই মন্তব্য করেছেন। ইউক্রেনের রাজধানী কিয়েভের কাছে হোস্তোমিল বিমানবন্দরে লড়াই চলাকালে আন্তোনভ এএন-২২৫ মডেলের উড়োজাহাজটি ধ্বংস করা হয় বলে উল্লেখ করেন ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী।

এর আগে গত ২৪ ফেব্রুয়ারি দেশটিতে হামলা শুরু করে রাশিয়া। এর একদিন পরই কিয়েভে প্রবেশ করে রুশ বাহিনী। এছাড়া ইউক্রেনের রাষ্ট্রীয় অস্ত্র প্রস্তুতকারক ইউক্রবোরনপ্রমের ফেসবুক পাতায় বলা হয়েছে, রুশ দখলদার বাহিনী আন- ২২৫ মারিয়া বিমান ধ্বংস করেছে। এটি কিয়েভের কাছে হোস্তমেলে আন্তোনভ বিমানঘাঁটির কাছে ঘটেছে।

বিমানটি সোভিয়েত ইউনিয়নের শেষ বছরলোতে নকশা ও তৈরি করা হয়েছিল। এটি মহাকাশগামী যান পরিবহনের জন্য নির্মিত হয়েছিল। তবে সাম্প্রতিক বছরগুলোতে খুব কমই আকাশে নিয়ে যাওয়া হয়েছে। এতে আরও বলা হয়েছে, বিমানটি সংস্কার করতে তিন বিলিয়নের বেশি ডলার খরচ হবে ও দীর্ঘ সময় লাগবে।

এ বিষয়ে দিমিত্রো কুলেবা বলেছেন, ‘একটি শক্তিশালী, মুক্ত ও গণতান্ত্রিক ইউরোপীয় রাষ্ট্র হিসেবে ইউক্রেনের স্বপ্নকে রাশিয়া কখনোই ধ্বংস করতে পারবে না।’ সুত্রঃ সিএনএন, আল জাজিরা।