রাশিয়ার সহায়তায় ইউক্রেনে সেনা পাঠাচ্ছে বেলারুশ

ইউক্রেন-রাশিয়ার সেনাদের মধ্যে তীব্র লড়াই চলছে। ইউক্রেনে রুশ বাহিনীর আগ্রাসনের পঞ্চম দিন আজ। এদিকে আজই রাশিয়ান সেনাদের সহযোগিতা করতে ইউক্রেনে সৈন্য পাঠানোর প্রস্তুতি নিচ্ছে বেলারুশ। সোমবার (২৮ ফেব্রুয়ারি) ওয়াশিংটন পোস্টের বরাত দিয়ে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি এ তথ্য জানায়।

মার্কিন প্রশাসনের এক কর্মকর্তা ওয়াশিংটন পোস্টকে জানিয়েছেন, ইউক্রেন সেনাদের সঙ্গে লড়াই করতে মাঠে নামার প্রস্তুতি নিচ্ছে বেলারুশও। নাম প্রকাশ না করার শর্তে ওই কর্মকর্তা বলেছেন এটি খুব স্পষ্ট যে চলমান পরিস্থিতিতে মিনস্ক এখন ক্রেমলিনের বড় সহযোগী।

ইউক্রেনের উত্তর সীমান্ত ঘেঁষা দেশ হচ্ছে বেলারুশ। বেলারুশের ভূখণ্ড ব্যবহার করেই ইউক্রেনে হামলা চালিয়েছে রাশিয়া। এদিকে শান্তি আলোচনার জন্য বেলারুশকেই বেছে নেয় রাশিয়া। তবে বেলারুশে শান্তি আলোচনা করতে চায় না ইউক্রেন।

এদিকে রোববার ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জানিয়েছিলেন, বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কোর সঙ্গে তার ফোনালাপ হয়েছে। লুকাশেঙ্কো তাকে প্রতিশ্রুতি দিয়েছিলেন যে বেলারুশের সেনা ইউক্রেনে পাঠানো হবে না।

ইউক্রেনে রুশ বাহিনীর পঞ্চম দিনের সামরিক অভিযানে দেশটির রাজধানী কিয়েভ ও দ্বিতীয় বৃহত্তম শহরে খারকিভে বিকট বিস্ফোরণের শব্দ শোনা গেছে। এছাড়া এখন পর্যন্ত সামরিক অভিযান চালিয়ে ইউক্রেনের চারটি শহর দখল করেছে রুশ সেনারা।