যুদ্ধ বন্ধ না হলে আমরা নিঃশেষ হয়ে যাব: কৃষিমন্ত্রী

চলমান রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বন্ধ না হলে আমরা নিঃশেষ হয়ে যাব বলে মন্তব্য করেছেন কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক। গতকাল রবিবার ৭ আগস্ট সকালে কুমিল্লা জেলা শিল্পকলা একাডেমিতে এক অনুষ্ঠানে অংশ নেওয়ার পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ মন্তব্য করেন তিনি। শিল্পকলা একাডেমি হলরুমে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট একটি কর্মশালার আয়োজন করে। এতে প্রধান অতিথি ছিলেন কৃষিমন্ত্রী।

এদিকে জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির প্রভাব বিষয়ে প্রশ্নের জবাবে মন্ত্রী সাংবাদিকদের বলেন, ভারত কিংবা চীন কিংবা যুক্তরাষ্ট্র এদের অর্থনীতি অনেক বড়। তাদের সহ্য করার ক্ষমতা আছে। আমাদের অর্থনীতি ছোট। মাত্র ৪০ বিলিয়ন ডলার। এই টাকা যদি শেষ হয়ে যায় আপনি ওষুধ কোথায় পাবেন? প্রয়োজনীয় যে কাঁচামাল, সেগুলো কোথায় পাবেন? কাজেই সেটাকে সেভিংসের জন্য, দেশটাকে একটা স্বস্তিতে রাখার জন্য এই পদক্ষেপ (জ্বালানি তেলের মূল্য বৃদ্ধি) নেওয়া হয়েছে।

সারের দাম বৃদ্ধি প্রসঙ্গে মন্ত্রী বলেন, আমরা সারের দাম তেমন বৃদ্ধি করিনি। শুধু ইউরিয়ার কম ব্যবহারের জন্য ডিএপি ১৬ টাকা করেছি, ডিএপির মধ্যে ১৮ ভাগ ইউরিয়া আছে। সেটা হলেও আমনের ওপর তেমন প্রভাব পড়বে না। বৃষ্টি হলে আমন উৎপাদন সঠিক থাকবে, সবজিতেও প্রভাব পড়বে না। সবজি বহনে ট্রাকের ভাড়া বাড়বে। কিন্তু উৎপাদনে আমার মনে হয় না তেমন একটা প্রভাব পড়বে। আমরা চিন্তিত বোরো নিয়ে।