ফুটবল স্টেডিয়ামের গ্যালারিতে ওসামা বিন লাদেন

বছরের পর বছর অনুসন্ধানের পর ২০১১ সালে তাকে খুঁজে বের করে হত্যা করে মার্কিন স্পেশাল ফোর্স। আল কায়েদার সাবেক প্রধান সেই ওসামা বিন লাদেন মাঝেমধ্যেই আলোচনায় থাকেন এখনো। তাই বলে ফুটবল স্টেডিয়ামের গ্যালারিতে থাকবে তার ছবি!

সম্প্রতি এমনই এক ঘটনা ঘটেছে লিডস ইউনাইটেডের গ্যালারিতে। এই ঘটনা নিয়ে ব্যাপক সমালোচনারও সৃষ্টি হয়েছে।

এই ঘটনা হলো, করোনাভাইরাসের কারণে স্টেডিয়ামে দর্শক প্রবেশ নিষেধ। মাঠে হাজির হতে না পারা সমর্থকদের গ্যালারিতে থাকার সুযোগ এসেছে কাট আউটের মাধ্যমে। ইংলিশ চ্যাম্পিয়নশিপের ক্লাব লিডস ২৫ পাউন্ডের বিনিময়ে সমর্থকদের ছবি ছাপিয়ে গ্যালারির আসনগুলোতে বসিয়ে দিচ্ছে।

ভক্তদের ভালোবাসার প্রমাণ দেখাতে সে ছবিও দিয়েছিল সামাজিক যোগাযোগ মাধ্যমে। এর মধ্যে নিজের ছবি খুঁজতে গিয়ে এক ব্যক্তি দেখেন তার পাশের সিটে বসে আছেন ভয়ংকর সন্ত্রাসী ওসামা বিন লাদেন!

সাথে সাথে সেই ব্যক্তি টুইটারে ছবিটি পোস্ট করে লিখেন, ‘লিডস ইউনাইটেডেকে ধন্যবাদ। ওদের কারণেই বিন লাদেনের পাশে বসার সুযোগ হলো।’

সামাজিক যোগাযোগ মাধ্যমে এটা দাবানলের মতো ছড়িয়ে পড়ে। ছড়াতে সময় লাগেনি। কেউ দুষ্টুমি করে হয়তো লাদেনের ছবি পাঠিয়েছিল কিংবা কেউ উদ্দেশ্যমূলকভাবেই এই কাজ করেছে।

এদিকে যারা এসব কাট আউট গ্যালারিতে বসিয়েছে, তারা হয়তো লাদেনকে চিনতই না। কিংবা খেয়াল করেনি। যাই হোক, লাদেনের ছবিটি সরিয়ে ফেলেছে লিডস।