প্রথম বাংলাদেশি হিসেবে ইতিহাস গড়লেন লিটন

তার সমস্যা একটাই-ধারাবাহিকতার অভাব। সেই অভাবও সাম্প্রতিক সময়ে ঘুচিয়ে ফেলার চেষ্টায় আছেন লিটন কুমার দাস। পাশাপাশি রেকর্ডটাও সমৃদ্ধ করছেন। পাকিস্তানের বিপক্ষে টেস্ট সেঞ্চুরির পর আজ আফগানিস্তানের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে ফের সেঞ্চুরি হাঁকিয়েছেন। তার এবং মুশফিকের ব্যাটে বাংলাদেশ ৩০৬ রানের বড় স্কোর গড়েছে।

এই সেঞ্চুরিতে লিটন দাস দারুণ এক রেকর্ড নিজের নাম লিখিয়েছেন। বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে সবচেয়ে কম ইনিংস খেলে পাঁচটি ওয়ানডে সেঞ্চুরির রেকর্ড এখন লিটনের। তার লেগেছে মাত্র ৪৯ ইনিংস। ৯৩ ইনিংসে পাঁচ সেঞ্চুরি করে সাকিব আল হাসান আছেন দুই নম্বরে।

দেশসেরা ওপেনার তামিম ইকবালের লেগেছে ১৪১ ইনিংস আর মি. ডিপেন্ডেবল মুশফিকুর রহিমের লেগেছে ১৬৩ ইনিংস। আজকের ম্যাচে তামিমের সঙ্গে ওপেনিংয়ে নেমে ২৫তম ওভারে নবীর তৃতীয় বলে স্কয়ার লেগ দিয়ে চার মেরে ক্যারিয়ারের চতুর্থ ফিফটি তুলে নেন লিটন।

এরপর ৪১তম ওভারে রশিদ খানকে বাউন্ডারি হাঁকিয়ে ১০৭ বলে ক্যারিয়ারের পাঁচ নম্বর সেঞ্চুরি তুলে নেন এই ওপেনার। অবশেষে ১২৬ বলে ১৬ চার ২ ছক্কায় ১৩৬ রান করা লিটনকে থামান ফরিদ আহমেদ। এরইসঙ্গে ভাঙে মুশফিকের সঙ্গে ১৮৬ বলে ২০২ রানের তৃতীয় উইকেট জুটির।