ট্রাক্টরে বেঁধে রুশ ট্যাঙ্ক ‘চুরি’ ইউক্রেনীয় কৃষকের!

এবার রক্তক্ষয়ী সংঘর্ষের মধ্যেও ইউক্রেন থেকে এমন কিছু ঘটনা এবং ছবি প্রকাশ্যে আসছে যা নিয়ে রীতিমতো তোলপাড় চলছে নেটমাধ্যমে। ভয়ানক এই বিপদেও যেন কোনো কোনো ঘটনা একটু হাসির ফুলকি ছড়িয়ে দিচ্ছে বিশ্ববাসীর মনে। তেমনই একটি ভিডিও প্রকাশ্যে এসেছে, যা নিয়ে হাসির রোল উঠেছে। খবর- আনন্দবাজার পত্রিকার।

সেই ভিডিওটিতে দেখা যাচ্ছে, এক ব্যক্তি একটি সামরিক ট্যাঙ্ককে ট্র্যাক্টরের সঙ্গে বেঁধে টেনে নিয়ে যাচ্ছেন। দাবি করা হচ্ছে, রুশ বাহিনীর ফেলে যাওয়া ওই ট্যাঙ্ক চুরি করছেন স্থানীয় এক কৃষক। ভিডিওটি শেয়ার করেছেন ব্রিটেনের রাজনীতিক জনি মার্সার। ভিডিওটি ইউক্রেনের কোন অঞ্চলের, তা অবশ্য জানা যায়নি। তবে ট্যাঙ্কের ধরন দেখে নেটাগরিকদের অনেকে বলেছেন, এটি এমটি-এলবি ট্যাঙ্ক, সোভিয়েত যুগের।

এদিকে রসিকতা করে ইউক্রেনের এক সংসদ সদস্য লিসিয়া ভ্যাসিলেঙ্কো বলেছেন, ভয়ানক পরিস্থিতির মধ্যেও একটু হাসির ঝলক এই ঘটনা। ইউক্রেনে ভাঙাচোরা লোহালক্করের ভালো দাম। ইউক্রেনীয় সেনাদের হাতে ধ্বংস হওয়া শত্রুদের সামরিক যানগুলি নিয়ে নাগরিকরা ভাঙাচোরার দরে বিক্রি করে টাকা আয় করবে।

কিয়েভে রুশ সেনার একটি ট্যাঙ্ক খারাপ হয়ে যাওয়ায় এক ইউক্রেনীয় গাড়ি থামিয়ে ঠাট্টা করে বলেছেন, ‘কী, ব্রেক ডাউন হয়ে গিয়েছে? চলো ট্যাঙ্কটিকে গাড়ির সঙ্গে বেঁধে তোমাদের রাশিয়ায় পৌঁছে দিয়ে আসি।’ আবার খারকিভে রুশ সেনার গাড়ির জ্বালানি ফুরিয়ে যাওয়ায় দুই সেনা সেখানকারই একটি থানায় তেল চাইতে গিয়েছিলেন।