কোনো দুষ্টু লোক জাপান রাষ্ট্রদূতকে ভুল তথ্য দিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

জাতীয় সংসদ নির্বাচন নিয়ে জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকির সাম্প্রতিক মন্তব্যে উদ্বিগ্ন নয় সরকার। পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন আজ রবিবার সাংবাদিকদের এ কথা জানান। জাপানের রাষ্ট্রদূতের মন্তব্য প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘তাকে (জাপানের রাষ্ট্রদূত) কোনো দুষ্টু লোক ভুল তথ্য দিয়েছে। তিনি সাদাসিধে মানুষ। তিনি বাংলাদেশের ভালো বন্ধু। তাকে বলা হয়েছে, পুলিশ এসে ভোট দিয়েছে। সেই কথা তিনি বলে ফেলেছেন।’

এ সময় মন্ত্রী বলেন, ‘রাষ্ট্রদূত (ইতো নাওকি) ভালো মানুষ। এটা নিয়ে আমরা উদ্বিগ্ন নই।’ জাপানের রাষ্ট্রদূত গত ৪ নভেম্বর ঢাকায় এক অনুষ্ঠানে বলেন, ভোটের আগের রাতে ব্যালট বাক্স ভরে রাখার কথা তিনি বিশ্বের আর কোথাও শোনেননি। জাপান সরকারের আমন্ত্রণে আগামীকাল মঙ্গলবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার টোকিও যাওয়ার কথা থাকলেও তা স্থগিত করা হয়েছে।

এ সময় পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, বাংলাদেশের পক্ষ থেকে প্রধানমন্ত্রীর জাপান সফর স্থগিত করা হয়েছে। জাপানের রাজনৈতিক অস্থিরতা ও করোনার প্রকোপ বিবেচনায় ঢাকা এ সিদ্ধান্ত নিয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে জাপান সফরের আমন্ত্রণটি এসেছিল দু’বছর আগে। কভিড পরিস্থিতির কারণে সফরটি হয়নি। এখন জাপান সরকারে অস্থিরতা চলছে। তিনজন প্রভাবশালী মন্ত্রী পদত্যাগ করেছেন। জাপানের বর্তমান প্রধানমন্ত্রীকে নিয়ে দেশটির পার্লামেন্টে প্রস্তাব ওঠাতে পারে এমন খবরও এসেছে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, জাপানে এখনও কভিডের জন্য কোয়ারেন্টিনে থাকতে হয়। তারা প্রায় ১০ জনকে সফরের অনুমতি দেবে। বাংলাদেশ বড় ব্যবসায়ী নিয়ে যেতে চায়। প্রধানমন্ত্রী সফর স্থগিত নিয়ে অন্য কোনো চিন্তা-ভাবনা না করার পরামর্শ দিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, জাপানের সঙ্গে আমাদের গভীর সম্পর্ক। জাপান আমাদের ভালো বন্ধু।

বাংলাদেশের রিজার্ভ নিয়ে গণমাধ্যমের ভূমিকা নিয়ে উষ্মা প্রকাশ করেছেন পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, ‘আপনারা (গণমাধ্যম) মাঝে-মধ্যে উল্টাপাল্টা বলেন, আমাদের রিজার্ভ নাই। আমি তাজ্জব হই।’ জাপানের কাছে বাংলাদেশ বাজেটের জন্য ঋণ চেয়েছে কি না জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘এসব আমি জানি না। এগুলো আপনারই জানেন। আমাদের কোনো প্রয়োজন নাই। আমাদের অর্থনীতি খুব সুসংহত।’