ইউক্রেনের খারকিভে হামলায় ভারতীয় শিক্ষার্থী নিহত

রাশিয়া-ইউক্রেন যুদ্ধে এই প্রথম কোনো ভারতীয় নাগরিক নিহত হওয়ার ঘটনা ঘটেছে। ইউক্রেনের পূর্বাঞ্চলীয় শহর খারকিভে রুশ বাহিনীর সঙ্গে ইউক্রেনীয় সেনাদের ব্যাপক সংঘর্ষ ও বিস্ফোরণ চলছে। এই গোলাবর্ষণে নবীন এসজি নামের এক ভারতীয় শিক্ষার্থী নিহত হয়েছেন।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচি এক টুইট বার্তায় এ তথ্য জানিয়েছেন। জানা গেছে, নিহত শিক্ষার্থীর বাড়ি কর্ণাটকের হাভেরিতে। স্থানীয় সময় মঙ্গলবার (১ মার্চ) রুশ সেনারা ইউক্রেনের একটি সরকারি ভবনে হামলা চালালে তিনি নিহত হন।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, নিহত শিক্ষার্থীর পরিবারের সঙ্গে নিবিড় যোগাযোগ রাখা হচ্ছে। এক টুইট বার্তায় অরিন্দম বাগচি বলেন, গভীর দুঃখের সঙ্গে আমরা নিশ্চিত করছি আজ সকালে খারকিভে বোমাবর্ষণে এক ভারতীয় শিক্ষার্থী নিহত হয়েছেন। মন্ত্রণালয় তার পরিবারের সঙ্গে যোগাযোগ রাখছে। পরিবারের প্রতি আমরা গভীর সমবেদনা জানাচ্ছি।

তিনি আরও বলেন, খারকিভসহ যেসব জায়গায় সংঘাত হচ্ছে, সেখানে আটকে পড়া ভারতীয়দের দ্রুত সুরক্ষিতভাবে যেতে দেওয়ার দাবি আরও জোরালোভাবে জানানোর জন্য রাশিয়া এবং ইউক্রেনের দূতকে তলব করেছেন পররাষ্ট্র সচিব হর্ষবর্ধন শ্রীংলা। রাশিয়া এবং ইউক্রেনে আমাদের রাষ্ট্রদূতরাও একই পদক্ষেপ নিয়েছেন।

ইউক্রেনের দাবি, রাশিয়ার গোলাবর্ষণে খারকিভে কমপক্ষে ১১ জন নিহত হওয়ার খবর পাওয়া গিয়েছে। কিয়েভের উত্তরে এবং খারকিভ ও চেরনিহিভের আশেপাশে বোমা বর্ষণের মাত্রা আরও বাড়িয়েছে রাশিয়া।