ইউক্রেনের আরও একটি শহর দখলে নিল রাশিয়া, নিহত ২০০

ইউক্রেনে রুশ বাহিনীর সামরিক অভিযানের সপ্তম দিন চলছে। অভিযানের সপ্তম দিনে ইউক্রেনের আরও একটি গুরুত্বপূর্ণ শহর খেরসন দখলে নিয়েছে রুশ বাহিনী। তবে এই শহরটি দখলে নিতে গিয়ে রুশ বাহিনীর হামলার প্রাণ হারিয়েছেন ২০০ জন। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বিবিসি।

ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় শহর খেরসনে প্রায় আড়াই লাখ মানুষ বসবাস করেন। খেরসনের স্থানীয় কাউন্সিলের এক সদস্য জানান, রুশ বাহিনীর হামলায় ২০০ জন নিহত হয়েছেন। এদের মধ্যে বেশিরভাগই বেসামরিক।

গতকাল মঙ্গলবার খেরসনের উত্তরাঞ্চলে রুশ বাহিনীদের অবস্থান নিতে দেখা যায়। তারা সেখান থেকে গোলা ও গুলিবর্ষণ বাড়িয়েছে। ভারী বর্ষণের পর খেরসনে রাশিয়ান সেনাবহর দেখা গেছে।

খেরসনের মেয়র ইগর কলিখায়েব সরকার ও সাহায্য সংস্থাগুলোর কাছে খাদ্যপণ্য ও ওষুধ সরবরাহ নিশ্চিত করতে এবং আহতদের উদ্ধারে সাহায্যের আবেদন করেছেন। এর আগে গতকাল ফেসবুকে হৃদয়স্পর্শী এক পোস্ট দিয়ে তিনি জানান, আবাসিক ভবনগুলোতে আগুন জ্বলছে। শহরের স্থাপনাগুলো পুড়ছে।

প্রসঙ্গত, গত বৃহস্পতিবার সকালে ইউক্রেনে সামরিক অভিযান চালাতে রুশ বাহিনীকে নির্দেশ দেন রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এরপর থেকে ইউক্রেনে একের পর এক হামলা চালাতে থাকেন রুশ বাহিনী। রুশ বাহিনীর আগ্রাসন প্রতিহত করতে লড়ছে ইউক্রেনের সেনারা।