আফগানদের বিপক্ষে ১৫তম “বাংলাওয়াশ” এর সামনে দাঁড়িয়ে বাংলাদেশ

টানা দুই ম্যাচ জয়ের পর আরো একটি বাংলাওয়াশের সামনে দাঁড়িয়ে রয়েছে বাংলাদেশ। আফগানিস্তানের বিপক্ষে ঘরের মাঠে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ইতিমধ্যেই দুটি ম্যাচে নিজেদের করে নিয়েছে তামিম ইকবাল। সিরিজ নিশ্চিত হলেও এখন টাইগারদের সামনে একটাই লক্ষ্য হোয়াইটওয়াশ (বাংলাওয়াশ)।

এদিকে গত ২০১১/১২ মৌসুমে নিউজিল্যান্ডকে ৪-০ ব্যবধানে সিরিজ হারানোর পর দেশের জনপ্রিয় ধারাভাষ্যকার আতহার আলী খান হোয়াইটওয়াশের পরিবর্তে তিনি নাম রাখেন “বাংলাওয়াশ”। সেই থেকেই শুরু বাংলাওয়াশ এবং বাংলাওয়াশ.কম-এর যাত্রা। সর্বনিম্ন তিন ম্যাচের ওয়ানডে সিরিজ হিসাবে এখন পর্যন্ত বাংলাদেশে ১৪ বার বাংলাওয়াশ করেছে।

গত ২০০৫/০৬ মৌসুমের সর্বপ্রথম কেনিয়াকে ৪-০ ব্যবধানে হোয়াইটওয়াশ করে বাংলাদেশ। এখন পর্যন্ত জিম্বাবুয়েকে ৬ বার, নিউজিল্যান্ড, কেনিয়া এবং ওয়েস্ট ইন্ডিজকে দুইবার, পাকিস্তান এবং আয়ারল্যান্ডকে একবার করে হোয়াইটওয়াশ করেছে বাংলাদেশ। এখন বাংলাদেশের সামনে প্রথমবারের মতো সুযোগ রয়েছে আফগানিস্তানকে হোয়াইটওয়াশ করার।

এদিকে আগামী ২৮ ফেব্রুয়ারি চট্টগ্রামে শেষ ওয়ানডে ম্যাচে মুখোমুখি হবে দুই দল। এর আগে প্রথম ওয়ানডে ম্যাচে আফিফ হোসেন এবং মেহেদী হাসান মিরাজের দুর্দান্ত ব্যাটিংয়ে ৪ উইকেটে জয় লাভ করে বাংলাদেশ। তবে ওই ম্যাচে টানটান উত্তেজনা হলেও দ্বিতীয় ওয়ানডে ম্যাচে ৮৮ রানের সহজ জয় পেয়েছে টাইগাররা।