আগামী নির্বাচনেও স্বাধীনভাবে ভোট দিতে পারবে জনগণ: প্রধানমন্ত্রী

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে স্বাধীনভাবে ভোট দিতে পারবে জনগণ। হত্যা, ক্যু বা ষড়যন্ত্রের মাধ্যমে ক্ষমতা দখল করা শাস্তিযোগ্য অপরাধ। যুক্তরাষ্ট্রে ভয়েস অব আমেরিকাকে দেওয়া সাক্ষাৎকারে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসব কথা বলেছেন। সাক্ষাৎকারে তিনি আরও বলেন, রোহিঙ্গাদের মিয়ানমারে ফিরে যেতেই হবে।

এদিকে জাতিসংঘ অধিবেশনে যোগ দিতে গত ১৯ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর গত ২৩ সেপ্টেম্বর সাধারণ পরিষদে ভাষণ দেন তিনি। এরপর দিন যান ওয়াশিংটন ডিসিতে।

এ সময় সেখানে ভয়েস অব আমেরিকাকে সাক্ষাৎকার দেন শেখ হাসিনা। এ সময় তিনি বলেন, ২০০৮ সালের নির্বাচনের পর থেকে দেশে গণতন্ত্র অব্যাহত আছে। আসছে নির্বাচনেও স্বাধীনভাবে ভোট দিতে পারবে জনগণ।

এদিকে সাক্ষাৎকারে রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়েও কথা বলেন প্রধানমন্ত্রী। শান্তিপূর্ণ প্রত্যাবাসনে আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে বারবার সহায়তা চাওয়া হয়েছে বলে জানান তিনি।

প্রশ্ন ছিল ডিজিটাল নিরাপত্তা আইন ও গণমাধ্যমের স্বাধীনতা নিয়ে। জবাবে শেখ হাসিনা জানান, বিভিন্ন চ্যানেলের টক শোতে প্রতি মুহূর্তে অবাধে চলছে সরকারের সমালোচনা। মানবাধিকার রক্ষায় তার সরকার কাজ করছে বলেও জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।