Home বিশেষ প্রতিবেদন শ্রীলঙ্কায় সিরিজ বোমা হামলায় নিহত ১৮৫

শ্রীলঙ্কায় সিরিজ বোমা হামলায় নিহত ১৮৫

আজ রোববার সকালে ইস্টার সানডের দিন তিনটি গির্জা ও তিনটি হোটেলে একযোগে চালানো এই হামলায় ১৮৫ জন নিহত আরও চার শতাধিক মানুষ আহত হয়েছে। খবর ইন্ডিয়ান এক্সপ্রেস, ইন্ডিয়া টুডের।

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, যেসব স্থানে হামলা চালানো হয়েছে, এসব স্থানে পর্যটকদের বেশ আনাগোনা ছিল। হাসপাতালের একটি সূত্রের বরাত দিয়ে হিন্দুস্তান টাইমসের খবরে বলা হয়েছে, নিহত বিদেশিদের মধ্যে যুক্তরাষ্ট্র, ব্রিটেন ও নেদারল্যান্ডসের নাগরিক রয়েছে।

বার্তা সংস্থা রয়টার্সকে একজন পুলিশ কর্মকর্তা বলেছেন, কলম্বোর উত্তরে কাটুওয়াপিটিয়ার সেন্ট সেবাসটিয়ান চার্চে ৫০ জনের বেশি নিহত হয়েছেন। হামলার পর সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা ওই চার্চের কিছু ছবিতে দেখা গেছে, মাটিতে মৃতদেহ পড়ে রয়েছে, বিভিন্ন স্থানে রক্ত ছড়িয়ে ছিটিয়ে রয়েছে এবং ছাদ ধসে পড়েছে।

গণমাধ্যমের খবরে আরও বলা হয়েছে, শ্রীলঙ্কার পূর্বাঞ্চলীয় বাট্টিকালোয়া প্রদেশের একটি চার্চে হামলায় ২৫ জন নিহত হয়েছে।

শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে এরই মধ্যে একটি জরুরি বৈঠক করেছেন এবং উদ্ধার অভিযান পরিচালনার জন্য ২০০ সেনাসদস্য মোতায়েন করা হয়েছে। এছাড়া ভয়াবহ ওই হামলার পর শ্রীলঙ্কার সব স্কুল দুই দিনের জন্য ছুটি ঘোষণা করা হয়েছে।

হামলার পর শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে এক টুইট বার্তায় লিখেছেন, আমার দেশের জনগণের ওপর এ ধরনের কাপুরুষোচিত হামলার তীব্র নিন্দা জানাই। এই শোকের সময় আমি সব শ্রীলঙ্কান ঐক্যবদ্ধ ও দৃঢ় থাকার আহ্বান জানাচ্ছি।