Home আন্তর্জাতিক রোহিঙ্গা নির্যাতন, সু চি’র বিরুদ্ধে আর্জেন্টিনায় মামলা

রোহিঙ্গা নির্যাতন, সু চি’র বিরুদ্ধে আর্জেন্টিনায় মামলা

সংখ্যালঘু রোহিঙ্গাদের ওপর দমন-পীড়নের কারণে এবার মিয়ানমারের স্টেট কাউন্সেলর (কার্যত সরকারপ্রধান) শান্তিতে নোবেলজয়ী অং সান সু চি’র বিরুদ্ধে মামলা হয়েছে আর্জেন্টিনায়।

এছাড়াও মিয়ানমারের সামরিক বাহিনীর শীর্ষ পর্যায়ের বেশ ক’জন কর্মকর্তাকেও আসামি করা হয়েছে। এই প্রথম আইনি কোনো পদক্ষেপের মুখোমুখি হলেন অং সান সু চি।

বুধবার (১৩ নভেম্বর) রোহিঙ্গা ও লাতিন আমেরিকার মানবাধিকার গোষ্ঠী এই মামলা দায়ের করেছে। মামলায় দেশটির সেনাপ্রধান মিন অং হ্লাইয়াংসহ শীর্ষ সামরিক কর্মকর্তাদের বিরুদ্ধে বিচার চাওয়া হয়েছে।

বার্তা সংস্থা এএফপিকে আইনজীবী টমাস ওজি বলেন, মামলার অভিযোগে মিয়ানমারের গণহত্যায় জড়িত ব্যক্তিদের নিষেধাজ্ঞাসহ শাস্তি চাওয়া হয়েছে। তাঁদের অন্য কোথাও মামলা করার সুযোগ না থাকায় আর্জেন্টিনার আদালতে মামলা করা হয়েছে।

বার্মা রোহিঙ্গা অর্গানাইজেশন ইউকের প্রেসিডেন্ট তুন খিন বলেন, দশকের পর দশকজুড়ে মিয়ানমার কর্তৃপক্ষ রোহিঙ্গাদের নিশ্চিহ্ন করে দেওয়ার চেষ্টা চালাচ্ছে। হত্যার মতো কর্মযজ্ঞ চালিয়ে দেশ ছেড়ে পালাতে বাধ্য করছে।

সোমবার রোহিঙ্গাদের ওপর গণহত্যা চালানোর অভিযোগ এনে মিয়ানমারের বিরুদ্ধে জাতিসংঘের সর্বোচ্চ আদালতে আরেকটি মামলা করেছে আফ্রিকার দেশ গাম্বিয়া। দেশটির আইনমন্ত্রী আবু বকর তাম্বাদোউ সোমবার বিষয়টি নিশ্চিত করেছেন।