Home বিশেষ প্রতিবেদন রোহিঙ্গাদের অপরাধের মাত্রা বেশি নয়ঃ পুলিশ সুপার

রোহিঙ্গাদের অপরাধের মাত্রা বেশি নয়ঃ পুলিশ সুপার

মিয়ানমার থেকে বিতারিত হয়ে বাংলাদেশে আসে রোহিঙ্গা শরণার্থীরা। ২ বছর ধরে বাংলাদেশে বসবাস করছে তারা এরই মধ্যে নানা ধরনের অপকর্মে জড়িয়ে পড়েছে তারা। মাদক, খুন, ডাকাতি ইত্যাদি সব কিছুর সঙ্গে জরিত রোহিঙ্গারা।

রোহিঙ্গাদের এসব কর্মকাণ্ড নিয়ে স্থানীয়দের মধ্যে বাড়ছে উদ্বেগ। এ বিষয়ে খোদ আইনশৃঙ্খলা বাহিনী ও সরকারও নড়েচড়ে বসেছে। গত ২২ আগস্ট রোহিঙ্গা সন্ত্রাসীদের হাতে টেকনাফে যুবলীগ নেতা খুন এবং ২৫ আগস্ট রোহিঙ্গাদের বিশাল সমাবেশের বিষয়টি স্থানীয়দের উদ্বিগ্ন হওয়ার প্রধান কারণ।

অন্যদিকে এনজিও শেড এর কার্যালয় থেকে ২ হাজারের বেশি দেশীয় অস্ত্র জব্দ করেছে আইনশৃঙ্খলা বাহিনী। এমন অবস্থা চলতে থাকলে নিজেরাই একদিন উদ্বাস্তু হয়ে যাওয়ার আশঙ্কা করছে স্থানীয়রা।

কক্সবাজারের অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) মো. ইকবাল হোসাইন জানান, রোহিঙ্গা ক্যাম্পের পরিস্থিতি অনেকটা নিয়ন্ত্রণে রয়েছে। ক্যাম্পগুলোতে যে বিপুল সংখ্যক রোহিঙ্গা বসবাস করছে, ‘সে তুলনায় অপরাধের মাত্রা বেশি নয়’।

তিনি বলেন, কিছু কিছু রোহিঙ্গা আছে যারা আইনের প্রতি শ্রদ্ধাশীল নয়। তাদের বিরুদ্ধে আইনশৃঙ্খলা বাহিনী তৎপর রয়েছে।

মি. ইকবাল আরও বলেন, কক্সবাজের উখিয়ায় ৬ টি ও টেকনাফে ১ টি পুলিশ ক্যাম্প রয়েছে। সার্বিক পরিস্থিতি বিবেচনা করে আরো দুটি ক্যাম্প বাড়ানোর পরিকল্পনা চলছে। এছাড়াও ক্যাম্পগুলোতে সেনাবাহিনী, বিজিবি, পুলিশ, র‌্যাবের যৌথ টহল জোরদার করা হয়েছে।