Home প্রযুক্তি অ্যান্ড্রয়েডের চেয়েও অনেক ফাস্ট হংমেং

অ্যান্ড্রয়েডের চেয়েও অনেক ফাস্ট হংমেং

চীনা স্মার্টফোন নির্মাতা কোম্পানি শাওমি, অপো এবং ভিভো হুয়াওয়ের নতুন অপারেটিং সিস্টেম আর্ক ওএস বা হংমেং পরীক্ষা করে দেখার জন্য নিজস্ব দল পাঠিয়েছিল। এদের ল্যাব টেস্টে সফলও হয়েছে। অ্যান্ড্রয়েডের চেয়ে ‘৬০ শতাংশ দ্রুত’ কাজ করতে সক্ষম হংমেং।

ব্রিটিশ মিডিয়া ফোর্বস চীনের গ্লোবাল টাইমসের বরাত দিয়ে জানায়, হুয়াওয়ে গুরুত্ব দিয়ে তাদের মিত্রদের সঙ্গে হংমেং পরীক্ষা চালাচ্ছে। সেই দলে আছে শাওমি, অপো এবং ভিভোর মতো স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান। প্রকাশের সঠিক দিনক্ষণ জানা না গেলেও ধারণা করা হচ্ছে মেট ৩০ কিংবা পি ৪০ স্মার্টফোনের সঙ্গী হতে পারে হংমেং।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট অ্যান্ড্রয়েড পুলিশ এক প্রতিবেদনে জানিয়েছিল, হুয়াওয়ের নতুন ওএস অ্যান্ড্রয়েড অ্যাপ ও ওয়েব অ্যাপ সমর্থন করবে। হুয়াওয়ের ওএসে অ্যান্ড্রয়েড ওএস ৬০ শতাংশ দ্রুতগতিতে কাজ করবে। নতুন অপারেটিং সিস্টেম বা ওএস স্মার্টফোন, ট্যাব, পিসি, টিভি, অটোমোবাইল, পরিধানযোগ্য প্রযুক্তিপণ্যসহ সব ধরনের ডিভাইসে চলবে। গত মাসে যুক্তরাষ্ট্রের হুয়াওয়ের ওপর নিষেধাজ্ঞা আরোপ করার পর থেকে চীন-যুক্তরাষ্ট্র এক প্রকার শীতল বাণিজ্য যুদ্ধ চলছে। এরই অংশ হিসেবে অ্যান্ড্রয়েডের বিকল্প হিসেবে হংমেং বাজারে আনার ঘোষণা দিয়েছে তারা।

বাজার বিশ্নেষকদের ধারণা, চলতি বছরেই আসতে পারে হংমেং। গুগলের অ্যান্ড্রয়েড ওএস ব্যবহার না করতে পারলে হুয়াওয়ে সাময়িকভাবে অসুবিধায় পড়বে। তবে এতে বিদেশি টেক জায়ান্টগুলোর ওপর নির্ভরশীলতা কমে আসবে। অ্যান্ড্রয়েডের বিকল্প হিসেবে নিজস্ব অপারেটিং সিস্টেম তৈরির ব্যাপারে হুয়াওয়ে সর্বপ্রথম আলোচনা শুরু করে ২০১২ সালে। সে সময় ব্যাপারটি গোপন রাখা হয়। ট্রাম্পের এই নিষেধাজ্ঞায় নতুন করে গতি পায় নিজস্ব ওএস নির্মাণের প্রকল্পটি। চীনে অপারেটিং সিস্টেমটি হংমেং নামে আসবে। বাকি দুনিয়ার কাছে অপারেটিং সিস্টেমটি পরিচিতি পাবে আর্ক ওএস নামে। এদিকে বিশ্বস্ত ডেভেলপারদের কাছে ই-মেইল পাঠিয়ে নিজেদের অ্যাপ গ্যালারিতে অ্যাপ পাবলিশের অনুরোধ জানিয়েছে হুয়াওয়ে।